Thursday, February 28, 2013
0 comments

বাড়িয়ে নিন আপনার পিসির সি ড্রাইভ এর জায়গা কম করেও ২.৯ g.b

10:03 AM
আমাদের অনেক এর হার্ড ডিস্ক কম হওয়ার কারনে আমাদের সমস্যার সম্মুখিন হতে হয় । আজ আমি আপনাদের জন্য তার একটা উপায় নিয়ে এসেছি । তো চলুন দেখে নি কিভাবে আপনি সি ড্রাইভ জায়গা বাড়িয়ে নিবেন কম করেও ২.৯ g.b
প্রথমে এই সফটওয়্যারটা ডাউনলোড করে নিন এখান থেকে । নাম Tune-up Utilities 2013 . সফটওয়্যারটা ফ্রি না তবে ১৫ দিন এর ট্রায়াল পাবেন । আর যারা ফূল ভার্সন ডাউনলোড করতে চান তারা এখান থেকে ডাউনলোড করে নিতে পারেন । তবে আমার মতে  ফূল ভার্সন থেকে ট্রায়াল ব্যবহার করা অনেক ভালো কারণ ট্রায়াল এ আপনার সফটওয়্যারটা আসল কিন্তু ফূল ভার্সন এ সফটওয়্যার টা আসল নয় । যায় হোক আর কথা বাড়াবো না । সফটওয়্যার টা ডাউনলোড করা হয়ে গেলে নীচের প্রসেস অনুসরন করুন ।
প্রথমে ইন্সটল করুন । আপনি চাইলে AVG Security Toolbar টা ইন্সটল করে নিতে পারেন , তবে আমার এটা লাগবে না বলে আমি Custom সিলেক্ট করেছি ।
এরপর ইন্সটল হবে ।

ইন্সটল হয়ে গেলে নীচের মত একটা স্ক্রিন দেখতে পাবেন , সেখানে আপনার email টা দিয়ে নেক্সট এ ক্লিক করুন । ( এই স্টেপটা তখনই আসবে যদি আপনি ফুল ভার্সনটা না  ডাউনলোড করেন । ) 

এরপর নীচের মত একটা ছবি দেখতে পাবেন , সেখানে Finish এ ক্লিক করুন ।

এরপর আপনার ডেক্সটপ থেকে tune-up utilities টা ওপেন করুন ।

এরপর নীচের মত একটা ছবি দেখতে পাবেন সেখান থেকে CONTINUE TESTING এ ক্লীক করুন ।এই স্টেপ টাও তখনই  আসবে যদি আপনি ফুল ভার্সনটা না  ডাউনলোড করেন । 

এরপর ঊপরের ট্যাব গুলোর মধ্যে থাকা Clean up Computer ট্যাব টাতে ক্লীক করুন ।

এরপর Disable Windows Functions এ ক্লিক করুন ।

এরপর নীচের মত একটা Window পাবেন সেখান থেকে Disable Hibernation File এ ক্লিক করুন ।

এরপর দেখবেন সি ড্রাইভ এর জায়গা ২.৯ G.B বেড়ে গেছে । আপনার যদি আরও বেশী জায়গা বাড়ানোর প্রয়োজন হয় তাহলে আপনি  Hibernation File এর নিচে থাকা Windows Serach Index ও Disable করে দিতে পারেন ।
আমার পিসিতে এই প্রসেস এ 2.9 G.B জায়গা বেড়েছে ।
আগে 

 এখন 

বি.দ্র আপনি যদি এই প্রসেস এ জায়গা বাড়ান তাহলে আপনার পিসি আর Hibernate হবে না । যদি Hibernate করার দরকার পড়ে তাহলে আপনি একই প্রসেস এ ওটা Disable করে দিবেন
আগে 

                                                                                                                                 পরে 

উপরে দেখুন আগের ছবিতে আপনার Start এ Hibernate অপশনটা রয়েছে কিন্তু দ্বিতীয় ছবি তে Hibernate অপশনটা নেই ।
আর যারা জানেন না Hibernate টা কি তাদের জন্য বলে রাখি Hibernate করলে আপনার পিসি বন্ধ হয়ে যাবে , কিন্তু আবার যখন চালাবেন তখন যে জায়গায় রেখে বন্ধ করেছিলেন সেখান থেকেই আবার চালু হবে ।
তাছাড়া এই সফটওয়্যারটা আপনার পিসি কে আরও দ্রুত করতে সাহায্য করবে ।
আজ এ পর্যন্তই । কেমন লাগলো কমেন্ট করে জানাবেন । ভালো থাকবেন । আবার দেখা হবে । ধন্যবাদ ।
আর কোন অসুবিধা হলে সেটাও কমেন্ট করে জানাবেন ।

0 comments:

 
Toggle Footer